সিটিজেন চার্টার
১(ক) |
||||
ক্র: নং |
সেবাসমূহ |
সেবাগ্রহণকারী |
||
১। |
১৪টিজাদুঘরেরমাধ্যমেপ্রত্নতত্ত্বঅধিদপ্তরেরসংগৃহীতপ্রত্নতাত্ত্বিকপ্রদর্শন, সুবিধাপ্রদান, পুস্তকবিক্রয়, দেশি দশ¢কদের১০টাকা এবং বিদেশি দশ¢কদের ১০০ টাকারবিনিময়টিকিটবিক্রয়সেবাপ্রদানকরাহয়।গ্রীষ্মকালীনসময়সূচীঅনুযায়ীপাহাড়পুর জাদুঘর,মহাস্থান জাদুঘর,রংপুর জাদুঘর এবং রবীন্দ্র কাছারি বাড়ি,শাহজাদপুর মঙ্গলবারথেকেশনিবারসকাল১০.০০টাহতেবিকাল ৬টাপর্যন্তএবংসোমবারদুপুর২.৩০থেকেবিকাল৬.০০টাপর্যন্ত। সাপ্তাহিকছুটিরবিবার।পাহাড়পুর বৗদ্ধ বিহার ও গোকুল মেড় মন্দিরপ্রতিদিনসকাল থেকেসন্ধ্যা পর্যন্তখোলারাখাহয়।শুক্রবার১২.৩০থেকে২.৩০পর্যন্তনামাজেরজন্যবিরতি।শীতকালীনসময়সূচীঅনুযায়ীপাহাড়পুর জাদুঘর, মহাস্থান জাদুঘর, রংপুর জাদুঘর এবং রবীন্দ্র কাছারি বাড়ি,শাহজাদপুরমঙ্গলবারথেকেশনিবারসকাল৯.০০টাথেকেবিকাল৫.০০টাপর্যন্তএবংসোমবার২.০০টাথেকেবিকাল৫.০০পর্যন্ত।সাপ্তাহিকছুটিরবিবার।শুক্রবার১২.৩০থেকে২.০০টাপর্যন্তনামাজেরবিরতি।
|
গবেষক, শিক্ষক, ছাত্র, সাধারণজনগনএবংদেশীবিদেশীপর্যটক। |
||
২। |
জাদুঘরে ও প্রত্নস্থলসমূহেআগতদর্শনার্থীদেরমধ্যেযেসমস্তদর্শনার্থীগাড়ীনিয়েআসেনতাদেরজন্যগাড়ীপার্কিংএবংআগতদর্শনার্থীদেরব্যবহারেরজন্যপৃথকপৃথকভাবেটয়লেটসহইউরেনাল, জাহাজঘাটএলাকায়দর্শনার্থীদেরবসারজন্যআসনএবংজাদুঘরও প্রত্নস্থল এলাকায়প্রতিবন্ধীদেরজন্য রÉাম্পএরব্যবস্থারাখাহয়েছে। |
দেশী-বিদেশীপর্যটক, সর্বস্তরেরজনগণএবংপ্রতিবন্ধী। |
||
৩। |
দর্শনার্থীদেরজন্য কোনকোনসময়গাইডেরব্যবস্থাসহঐতিহাসিকপ্রত্নস্থল সমূহেরইতিহাসজানারজন্যপরিচিতিফলকদেয়া আছে। |
সর্বস্তরেরজনগণ। |
||
৪। |
পাহাড়পুর জাদুঘর ও মহাস্থান জাদুঘর, এলাকায়বিভাগীয়রেষ্টহাউজরয়েছে। |
দেশী-বিদেশীপর্যটকওবিভাগীয়কর্মকর্তা/কর্মচারীগণ। |
||
৫। |
প্রত্নতত্ত্বঅধিদপ্তরেরওয়েবসাইটwww.archaeology.gov.bdএঅধিদপ্তরসম্পর্কিতযাবতীয়তথ্যাদিঅন্তর্ভূক্তকরাহয়েছে।বিশেষতঃঅধিদপ্তরেরনিয়ন্ত্রণাধীনগুরুত্বপূর্ণসংরক্ষিতপুরাকীর্তিরআলোকচিত্রসহসংক্ষিপ্তবিবরণওয়েবসাইটেপ্রতিনিয়তহালনাগাদকরাহচ্ছে। |
গবেষক, শিক্ষক, ছাত্র, সাধারণজনগনএবংদেশীবিদেশীপর্যটক। |
||
৬। |
ইতিহাসওঐতিহ্যেরগবেষকগণেরজন্যপ্রত্নতত্ত্বভবনেঅবস্থিতকেন্দ্রীয়লাইব্রেরীতেপুস্তক, জার্নালইত্যাদিপাঠেরব্যবস্থা রয়েছে।এছাড়া অধিদপ্তর, আঞ্চলিক পরিচালক দপ্তর ও জাদুঘর দপ্তর সমূহে অফিস লাইব্রেরীতে গবেষণামূলক পুস্তক রয়েছে। অধিদপ্তরকর্তৃক প্রকাশিতপুস্তক, পুস্তিকা, জার্নাল, পোষ্টার, ব্রোশিয়ার, ভিউকার্ডওপুরাকীর্তিরছবি সমূহ আঞ্চলিকপরিচালকদপ্তর অধিদপ্তর থেকে সংগ্রহ করে তা জাদুঘর দপ্তর সমূহে বিক্রির জন্য সরবরাহকরে থাকে। |
গবেষক, শিক্ষক, ছাত্র, সাধারণজনগনএবংদেশীবিদেশীপর্যটক। |
||
৭। |
জাদুঘরসমূহেআগতদর্শনার্থীগণেরজন্যবিভিন্নতথ্যযথা- সময়সূচী, টিকিটেরহারইত্যাদিপত্রিকায়প্রকাশকরাহয়।প্রকাশনাসমূহবিক্রয়ওঅন্যান্যআনুষংগিকযেমন- পিকনিকেরব্যবস্থাপ্রক্ষালন, খাবারব্যবস্থাইত্যাদিসুবিধাদি। |
দেশীবিদেশীপর্যটকওসর্বস্তরেরজনগণ। |
||
৮। |
অধিদপ্তরেরপ্রধানকার্যালয়প্রত্নতত্ত্বভবনেঅবস্থিতঅনুসন্ধানডেস্কথেকেবিভিন্নতথ্যসংগ্রহেরব্যবস্থা রয়েছে। |
সর্বস্তরেরজনসাধারণ। |
||
৯। |
সিটিজেনচার্টারপ্রস্তুতকরেওয়েবসাইটেপ্রচারকরাহচ্ছে।এছাড়াওঅধিদপ্তরেরবিধি, প্রবিধিওআইনওয়েবসাইটেদেয়াহয়েছে। |
সর্বস্তরেরজনগণ। |
||
(খ) সেবাপদ্ধতি কর্মকর্তাওকর্মচারীগণঅফিসচলাকালীনওজাদুঘরখোলারাখারসময়সাধারণজনগণেরচাহিদামোতাবেকসরাসরিসেবাপ্রদানকরেন।সেমিনার, সভা, প্রকাশনা, ইলেকট্রনিক্সমিডিয়াওপত্রিকারমাধ্যমেজনগণকেঅধিদপ্তরএরকার্যক্রমসম্পর্কেঅবহিতকরণ। (গ) অভিযোগ |
||||
সাইটঅফিসএবংজাদুঘরসম্পর্কেযারনিকটঅভিযোগকরতেহবে। |
আঞ্চলিকঅফিসওপ্রধানকার্যালয়সম্পর্কেযারনিকটঅভিযোগকরতেহবে। |
অভিযোগনিষ্পত্তিরসময়সীমা।
|
||
১। আঞ্চলিকপরিচালক প্রত্নতত্ত্বঅধিদপ্তর, ঢাকাবিভাগ, ঢাকা। |
মহাপরিচালক, প্রত্নতত্ত্বঅধিদপ্তর, এফ-৪/এ, আগারগাঁওপ্র/এশেরেবাংলানগর, ঢাকা-১২০৭। |
আঞ্চলিকপরিচালকগণঅভিযোগপ্রাপ্তির১৫দিনেরমধ্যেনিষ্পন্নকরবেনএবংমহাপরিচালকদপ্তরঅভিযোগপ্রাপ্তির১মাসেরমধ্যেঅভিযোগনিষ্পত্তিকরবেন। |